ভবঘুরে
- বৈশালী গাঙ্গুলী ২৭-০৪-২০২৪

ছেলেটি একটি রাত এক
নাগাড়ে দাঁড়িয়ে ছিল,
জানালার দিকে তাকিয়ে।
বসন্তের শুরুতে, শীতের কাঁটা
নিয়েছিল শরীরে মেখে।

মুখে যদিও হাসিটা মাখা ছিল,
যেন জীবনের রঙ লাল করবে, সবার কাছ থেকে উধার নিয়ে!
ঠাম্মা অনেক বার বলেছে-
"এতো অভিমান, আবেগের
দাম কি পৃথিবী দেবে!"

কিন্তু ছেলেটি,
শুনে নি- কারো কথা;
তাই করেছে মন চেয়েছে যা।
একটু পাগলাটে, একটু
নিজের মতো ভাবতে গেলে,
সবকিছু হারাতে হবে-
বুঝেও বোঝেনি।

না হয়তো জানতো না-
তাই আজও বারুদের গন্ধে,
ভালমন্দের জল না মেপে-
গোলাপ কাঁটায় রক্তক্ষয়ী সে-
জীবনের কল্পনা আজও করে।
এখনো প্রেম তার চোখে জল নিয়ে আসে,
যদিও সে শুকনো ভবঘুরে!
=========================

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।